মেনু নির্বাচন করুন

সাধারণ শাখা, ঝিনাইদহ

  • শাখার সাংগঠনিক কাঠামো
  • শাখার পরিচিতি
  • কার্যক্রম
  • নাগরিক সেবা
  • ভারপ্রাপ্ত কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • সভা
  • চলতি প্রকল্পসমূহ
  • শাখার ফর্মসমূহ
  • ডিজিটাল গার্ড ফাইল
  • আইন ও পলিসি
  • অন্যান্য
  • যোগাযোগ

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

 

·পাবলিক পরীক্ষা ব্যবস্থাপনা ।

·প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ব্যবস্থাপনা।

·জাতীয় ও আন্তর্জাতিক দিবস উদযাপন।

·এনজিও বিষয়ক কার্যাবলী।

·লাইব্রেরী ব্যবস্থাপনা।

·প্রবাসী কল্যাণসংক্রান্ত।

·তথ্য সেল ও ব্যক্তি সংস্থার অভিযোগ নিষ্পত্তি।

·মুক্তিযুদ্ধ বিষয়ক কার্যাবলী ।

·হজ্জ্ব সংক্রান্ত ও অন্যান্য ধর্মীয় কার্যাবলী।

·মহিলা বিষয়ক, কুটির শিল্প, বিসিক ইত্যাদিসংক্রান্ত যাবতীয় কাজ সম্পাদন।

·পত্রিকা / প্রেস ডিক্লারেশনপ্রদান ও বাতিল ।

·স্বাস্থ্য বিষয়ক কার্যাবলী ।

             ·ক্রীড়া, সাংস্কৃতিক ও শিল্পকলা একাডেমী সংক্রান্ত কার্যাদি।

প্রোফাইল

সিটিজেন চার্টার

 

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের বিধান।

০১

সব ধরনেরপাবলিক পরীক্ষাও বিভিন্ন ধরণের বৃত্তি/ বার্ষিকপরীক্ষা সংক্রান্তঃ

পরীক্ষা শুরুরপূর্বে সংশ্লিষ্টদেরনিয়ে প্রস্ত্ততিমূলক সভা আহবানকরেসুষ্টু ও নকলমুক্তপরিবেশেপরীক্ষাঅনুষ্ঠানেরব্যবস্থাগ্রহণ করা হয়।সূষ্ঠভাবে পরীক্ষাপরিচালনার স্বার্থেএবংপরীক্ষা চলাকালীন সময় শিক্ষা ও কল্যাণশাখার পরীক্ষা কন্ট্রোল রুম চালু করা হয়।

-----------------

-------------------

০২

হজ্জ্ব সংক্রান্তসেবা প্রদানঃ

নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্ব এর আবেদন ফরম পূরণ করে ব্যাংক ড্রাফট্ ছবি,নিজ ঠিকানা সম্বলিত খাম ও ডাক টিকেটসহ হজ্জ্বেরআবেদন ফরমও আন্তর্জাতিক পাসপোর্ট এ অফিসে জমাপ্রদান করতে হয় । ফিএর হার (২০০৯খ্রিঃ ১৪৩০হিজরী=২,২০,৫৫০/-)

নির্ধারিত তারিখের মধ্যে হজ্জ্বেরযাবতীয় আবেদন পত্র হজ্জ্ব অফিস ঢাকায়প্রেরণ করা হয় এবং হজ্জ্ব যাত্রীদের তালিকা পুলিশ সুপার জেলা বিশেষ শাখা ও সিভিল সার্জন,ঝিনাইদহ বরারবে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য প্রেরণ করা হয় ।

০৩

পত্রিকা ডিক্লারেশন প্রদানের মাধ্যমেসেবা প্রদান

ডিক্লারেশন প্রদানঃউদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলাপ্রশাসক বরাবরআবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনার নগর বিশেষশাখা অথবাপুলিশ সুপার, জেলা বিশেষ শাখার প্রতিবেদন এবং চলচ্চিত্র অধিদপ্তর ঢাকা হতে প্রাপ্তছাড়পত্রের আলোকে ডিক্লারেশন প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১-৩ মাসের মধ্যে

প্রাপ্ত আবেদন ও দাখিলকৃত কাগজপত্র অসম্পুর্ণ কিংবা ভূল ক্রটি থাকিলে আবেদনকারীকে সংশোধনের সুযোগ প্রদান

০৪

প্রেস ডিক্লারেশন প্রেসের অনুমতিপ্রদানের মাধ্যমেসেবা প্রদান

প্রেসের অনুমতি ঃ উদ্যোক্তা প্রয়োজনীয় কাগজপত্র সহ জেলা প্রশাসক বরাবরে আবেদন করিলেআবেদনপত্র উপ- পুলিশ কমিশনারনগর বিশেষশাখা অথবাপুলিশ সুপার, জেলা বিশেষ শাখা হতেপ্রতিবেদনেরআলোকে প্রেসের অনুমতি দেয়াহয় ।

আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে

০৫

ফিলিং

স্টেশন সিএনজি স্টেশনের অনাপত্তি প্রদানের মাধ্যমেসেবা প্রদান

উদ্যোক্তানির্ধারিত ডি ফরমসহ প্রয়োজনীয় কাগজদি সত্যায়িত করে জেলা প্রশাসক বরাবরে আবেদন করলেপ্রপ্তি আবেদনসহ সঙ্গীয় কাগজাদিসংশ্লিষ্টইউএনও বরাবরতদন্ত পূর্বক প্রতিবেদন চাওয়া হয়।প্রতিবেদনপ্রাপ্তিরপর যাচাই বাছাইক্রমে অনাপত্তি পত্র প্রদান করা হয় ।

আবেদন প্রাপ্তির ১-২ মাসের মধ্যে

 

০৬

বেতন বিল

বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে বেতন বিল পাওয়ার পর সংশ্লিষ্ট ফাইলে উপস্থাপন করে উর্ধ্বতন কর্মকর্তাদের স্বাক্ষর গ্রহণক্রমে বিল প্রদান।

বিল প্রপ্তির ০৩(তিন) দিনের মধ্যে ।

বিলের কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করাহয় । সংশোধিত বিল প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।

 

০৭

অভিযোগ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান/ প্রতিষ্ঠান প্রধান/ বিভিন্ন কমিটি/ উপবৃত্তির টাকা আত্মসাৎ এর বিরুদ্ধে অভিযোগকারীর অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ

অভিযোগ প্রাপ্তির ০১(এক) সপ্তাহের মধ্যেতদন্তকারী কর্মকর্তা নিয়োগক্রমে ১৫ দিনের মধ্যেতদন্ত প্রতিবেদনসংগ্রহ করতঃআইনানুগ ব্যবস্থা্রগহণ করা হয়।

নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া না গেলে পরবর্তী০১(এক) সপ্তাহের মধ্যেতদন্ত প্রতিবেদন নিশ্চিত করা হয় । অন্যতায় পরবর্তীব্যবস্থাগ্রহণার্থে জেলাপ্রশাসক মহোদয়কে অবহিত করা হয় ।

 

০৮

কমিটি গঠন

শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্নধরনের কমিটিগঠন /নির্বাচন পরিচালনার অনুমতি/ প্রিজাইডিং অফিসার নিয়োগের আবেদনের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ।

১০(দশ) দিনের মধ্যে ।

আবেদনে কোন ভুলক্রটি থাকলে তা সংশোধনের জন্যসংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয় । সংশোধিত আবেদন প্রাপ্তিরপর ব্যবস্থাগ্রহণ করা হয়।

 

০৯

ফ্যাক্সবার্তা প্রাপ্ত বার্তা

তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

---------------

---------------

 

১০

বিভিন্ন দিবস অনুষ্ঠান পালন ।

সভা আহবানের মাধ্যমে নির্ধারিত দিবস / অনুষ্ঠাদিরকর্মসূচী গ্রহণ করতঃ তা যথাযোগ্য মর্যাদায় পালন করা হয় ।

---------------

---------------

 

১২

বিভিন্ন ব্যক্তি/ সংস্থার নিকট হতে প্রাপ্ত অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

১। প্রাপ্ত অভিযোগের বিষয়েতদন্তকারী কর্মকর্তা নিয়োগ করতঃপ্রতিবেদন দাখিলের জন্য অনুরোধ করা হয় ।

 

 

২। প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী স্থানীয়ভাবেবিষয়টি নিষ্পত্তির উদ্যেগ গ্রহণ অথবাপ্রয়োজনে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকটসুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হয় ।

১৫(পনের) কার্যদিবস

 

 

 

 

প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে ব্যবস্থা গ্রহণকরা হয়।

কোন কারণ বশত সময়সীমার অতিক্রান্ত হলে তাগিদপত্র প্রদানসহ টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে প্রতিবেদন সংগ্রহ করা হয় ।

 

 

প্রবাসী কল্যাণ সেলের মাধ্যমেপ্রাপ্ত অভিযোগ নিষ্পত্তিক্রমে জনগণকে নিম্নবর্ণিতসেবাপ্রদান:

১। বৈদেশিক কর্মসংস্থানের জন্যস্থানীয় জনগণকে উদ্বুদ্ধকরণ।

২। বৈদেশিককর্মসংস্থানসম্পর্কিত উদ্বুদ্ধকরণে উপজেলা প্রশাসন , জেলাকর্মসংস্থান ও জনশক্তি অফিস, স্থানীয় প্রতিষ্ঠান, স্থানীয়এনজিওএবং অন্যান্য স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানকে সম্পৃক্তকরণ।

৩। বিদেশে শ্রমবাজারের চাহিদা অনুযায়ীকারিগরীদক্ষতাঅর্জনের জন্য স্থানীয়জনগণকে উদ্ভুদ্ধকরণ।

৪। বৈদেশিক চাকুরীর ক্ষেত্রেপ্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহণ করণ।

৫। বৈদেশিক চাকুরীর ক্ষেত্রেপ্রতারণা সম্পর্কে স্থানীয়জনগণকে সতর্ক করা ।

৬। জেলার সকল প্রাইভেটরিক্রুটিং এজেন্সীর তালিকা সংরক্ষণ করণ।

৭। প্রাইভেট রিক্রুটিং এজেন্সীর নামে অন্য কোনব্যক্তি/ প্রতিষ্ঠানযাতে কোন কার্যক্রমপরিচালনা করতে নাপারে তার তদারকি করা।

৮। প্রবাসী কর্মীদেরঅভিযোগগ্রহণও সমাধানেরব্যবস্থা করা ।

৯। দেশে বসবাসরতপ্রবাসীদেরপরিবারকে সকল প্রকারহয়রানীহতে রক্ষার সহায়তা করা ।

১০। মৃত্যুবরণকারীপ্রবাসীর মৃত দেহ নিজ বাড়ীতেপৌঁছানোরও দাফন কাফনেরসহায়তা করা ।

১১।প্রবাসে মৃত্যুবরণকারীকর্মী পরিবারকেআর্থিক সাহায্যপ্রাপ্তিতেসহায়তা করা।

১২। প্রবাসী বাংলাদেশীদের রেমিটেন্স বিনিয়োগ উদ্বৃদ্ধকরণ।

১৩। বাংলাদেশ ফেরতপ্রবাসীদেরপেশা ও দক্ষতাসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি সংরক্ষণ ।

১৪। জেলা কর্মসংস্থানও জনশক্তি অফিসেরকার্যক্রমের সমন্বয়করণ।

১৫। প্রবাসীদের কল্যাণেসরকারকে তথ্য সরবরাহ ও পরামর্শপ্রদান।

প্রবাসীগণবাংলাদেশ দূতাবাস/ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমেজেলা প্রশাসক বরাবরে বিভিন্ন অভিযোগ দাখিল করেন।প্রাপ্তঅভিযোগপ্রয়োজনীয়তদন্ত সাপেক্ষেক্ষেত্রমতেপুলিশ কমিশনার/ পুলিশ সুপার/ ইউএনও বরাবরে প্রেরণ করা হয় ।

পত্র প্রাপ্তির ৭-১৫ দিনের মধ্যে ব্যবস্থাগ্রহণ করাহয় ।

প্রাপ্তআবেদনও দাখিলকৃতকাগজপত্রঅসম্পুর্ণ কিংবা ভুল ক্রটি থাকলে আবেদনকারীকে তা অবহিত করা ।

প্রোফাইল

ছবি নাম মোবাইল
মোকলেদা খাতুন মীম 01745214748

প্রোফাইল

ছবি নাম মোবাইল
মোঃ আয়নাল হক ০১৭২১-৮৫৬৬৩৮
মোঃ মীর মুরাদ আলী ০১৭১৭-৮৬৩৯৮৬
ফেরদৌসী বেগম ০১৭১৮-৭৪১৫৩৯

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

ফোন: ০৪৫১-৬২৯৯৪


Share with :

Facebook Twitter